মেনু নির্বাচন করুন

সনগাঁও শাহী মসজিদ

বালিয়াডাঙ্গী উপজেলার কালমেঘ হাট থেকে ০২ কি.মি উত্তরে ৫নং দুওসুও ইউনিয়নের সনগাঁও গ্রামে এই মসজিদটি অবস্থিত। মসজিদের সঠিক ইতিহাস জানা সম্ভব হয়নি এমনকি মসজিদটি কোন প্রাচীন আমলের তৈরীকৃত তা স্পষ্ট নয়। ধারণা করা হয় মোঘল সম্রাট শাহ আলমের সময়ে মুসল্লিদের ধর্ম প্রচার ও নামাজ আদায়ের জন্য এই মসজিদটি নির্মাণ করা হয়েছিল। মসজিদটিতে ৩টি গম্বুজ ও ৩টি দরজা রয়েছে। মসজিদটিতে পোড়ামাটির ফলকে বিভিন্ন নকশার প্রতিকৃতি ছিল বর্তমানে সেগুলো প্রায় বিলুপ্ত। মসজিদের দক্ষিণ পাশে রয়েছে একটি পাকা কূপ। কূপের গায়ে পোড়া মাটির অস্পষ্ট বাংলা লিপি খোদাই করা রয়েছে। মসজিদের পূর্ব পাশে ‘‘সুধিবাদ পীর’’ সাহেবের সমাধি রয়েছে। স্থানীয়দের কাছে জানা যায় ‘‘সুধিবাদ পীর’’ সাহেব ধর্ম চর্চা ও প্রচারের জন্য এই এলাকায় আসেন তবে তিনি কোন দেশ থেকে এই এলাকায় গমন করেন তা কারো বোধগম্য নয়। পীর সাহেবের মৃত্যুর পর তাঁর মৃতদেহ মসজিদের পূর্ব পার্শ্বে সমাধীস্থ করা হয়।

 

স্থানীয় অধিবাসীদের দাবী প্রত্নতত্ত্ব বিভাগের সহায়তায় অনুরূপ ভবন নির্মাণের মাধ্যমে সংরক্ষণ করা যেতে পারে। মসজিদটি সু-প্রচীন হলেও এখনও সুরক্ষিত এবং মসজিদটিতে নিয়মিত নামাজ আদায় হয়।

কিভাবে যাওয়া যায়:

বালিয়াডাঙ্গী থেকে ০৪ কিলোমিটার দুরে কালমেঘ বাজার থেকে ২ কিলোমিটার পৃব দিকে সনগাও গ্রামে অবস্থিত। ভ্যান বা রিক্সা দিয়ে অতি সহজেই এই মসজিদে গমন করা সম্ভব


Share with :

Facebook Twitter